Skip to content
Home » Blog » ভ্যাট নিবন্ধন (BIN Enlistment) এবং তৎপরবর্তী ভ্যাট আইন অনুযায়ী করণীয়-

ভ্যাট নিবন্ধন (BIN Enlistment) এবং তৎপরবর্তী ভ্যাট আইন অনুযায়ী করণীয়-

একজন ব্যবসায়ী তার ব্যবসায়িক প্রয়োজনে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেন কিন্তু অধিকাংশ ক্ষেতেই পরবর্তী বিষয়ে  পরিষ্কার ধারণা না থাকা বা না জানার কারণে দিতে হয় জরিমানা আর আইনি ঝামেলা তো আছেই!

এই বিষয়টি বেশীরভাগ ক্ষেত্রেই পরিলক্ষিত হয় একমালিকানা ব্যবসার ক্ষেত্রে কারণ তারা ব্যবসায়িক বিষয়গুলো নিয়ে এত বেশি ব্যস্ত থাকেন যে ভ্যাট ,ট্যাক্স বিষয় এ সময় দেয়া অনেক সময়ই সম্ভব হয়ে উঠেনা, বড় প্রতিষ্ঠানের কথা একটু আলাদা কারণ তারা ভ্যাট, ট্যাক্স এর বিষয় দেখভাল করার জন্য অনেক বেতন দিয়ে লোক নিয়োগ দিয়ে থাকেন, তাই ভ্যাট , ট্যাক্স বিষয়ে বেশিরভাগ ক্ষেত্রেই তাদের সময় দেয়ার দরকার পড়েনা। তাই যত বিড়ম্বনা হয় ছোট বা মাঝারি ব্যবসার ক্ষেত্রে কারন অনেক কিছু  চিন্তা করে ভাল বা দক্ষ লোক নিয়োগ দেয়া সম্ভবপর হয়  না।

তাই ঠিক সময়ে সঠিক কাজটি করতে না পাড়ায় গুনতে হয় জরিমানা আর আইনি ঝামেলা তো আছেই

তাই আসুন আমরা একনজরে দেখে নেই, ভ্যাট আইনের ধারা অনুযায়ি কোন কোন বিষয়ে কত টাকা জরিমানার বিধান আছে এবংযথাযত ভাবে ভ্যাট আইন পরিপালন করার মাধ্যমে খুব সহজেই  জরিমানা এড়িয়ে চলি::

ভ্যাট আইনের ধারা ৮৫ অনুযায়ী ব্যর্থতা, অনিয়ম বা কর ফাঁকির ক্ষেত্রে জরিমানা আরোপ:

  • নিবন্ধন বা টার্নওভার কর সনদপত্র যথাস্থানে প্রদর্শন না করিবার ব্যার্থতা বা অনিয়ম  এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • নির্ধারিত সময়সীমার মধ্যে নিবন্ধন বা তালিকাভুক্তির জন্য আবেদন না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • নির্ধারিত সময়সীমার মধ্যে অর্থনৈতিক কার্যক্রম সম্পর্কিত তথ্যের পরিবর্তন সম্পর্কে কমিশনারকে অবহিত না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • নির্ধারিত সময়সীমার মধ্যে  নিবন্ধন বা  তালিকাভুক্তি বাতিলের আবেদন না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • নির্ধারিত তারিখের মধ্যে মূসক কর দাখিলপত্র পেশ না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • নির্ধারিত সময়ের মধ্যে উপকরণ উৎপাদ সহগ (Input-Output coefficient) দাখিক না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।
  • রেকর্ড পত্র নির্ধারিত পদ্ধতিতে সংরক্ষণ না করিবার ব্যর্থতা বা অনিয়ম এর জন্য ১০ (দশ) হাজার টাকা জরিমানা এর বিধান আছে।

উক্ত আইনের ধারা অনুযায়ী ব্যথতা বা অনিয়মের জন্য আরো বেশ কিছু জরিমানা এর বিধান আছে, তাই আইনি ঝামেলা/জরিমানা এড়াতে আইনের ধারটি ভালো করে দেখে নিন একবার আর খুব সহজে সুন্দর ভাবে নিজের ব্যবসা পরিচালনা করুন। ভ্যাট আইনের বিষয়গুলি যথাযত ভাবে পরিপালন করার মাধ্যমে খুব সহজেই  জরিমানা এড়ানো সম্ভব।

এই লেখাটি যদি আপনার একটুও কাজে আসে এবং ভ্যাট আইনের অন্যন্য বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট এর মাধ্যম জানান, চেষ্টা করব আইনের ধারা ও বিধি অনুযায়ী প্রশ্নের সঠিক উত্তর প্রদান করতে।
ভালো লাগলে শেয়ার করে অন্যদেরও বিষয়টি জানতে সাহায্য করুন।
ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.