Business Associte

Business Associate Logo

বিল অব এক্সচেঞ্জ

হস্তান্তরযোগ্য দলিল আইনের ৫ ধারা অনুসারে বিল অব এক্সচেঞ্জ’ হল উহার লেখক কর্তৃক একটি দলিলবিশেষ, যা দ্বারান পারে একে কোন একজন নির্দিষ্ট ব্যক্তিকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ অপর কোন নির্দিষ্ট রাক্তি বা তার আদিষ্ট ব্যক্তিকে বা দলিলের বাহককে চাহিবামাত্র বা নির্ধারিত সময়ে নির্ধারণযোগ্য ভবিষ্যৎ সময়ে প্রদানের নিঃশর্ত আদেশ দেয়। বিনিময় বিল হল এমন এক প্রকার হস্তান্তরযোগ্য দলিল যাতে কোন ব্যক্তি অপর কোন ব্যক্তিকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের জন্য শর্তহীন নির্দেশ প্রদান করে। ব্যাপক অর্থে, আদেষ্টা তাকে স্বাক্ষরিত যে দলিলে উক্ত ব্যক্তি অপর কোন ব্যক্তিকে বা তার আদেশে কোন বাড়িকে বা দলিলে বাহককে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্দিষ্ট সময় পরে বা চাহিবামাত্র প্রদানের জন্য অন্য কোন ব্যক্তিকে যে শর্তহীন নির্দেশ দেয় তাকে বিনিময় বিল বা বিনিময়পত্র বলে অভিহিত করা হয়। বিনিময় বিল এক ধরনের হণের দলিল বিধায়, বিল তৈরীর পর হতে পরিশোধের পূর্ব পর্যন্ত বিভিন্ন পক্ষ এর যাথ সংযুক্ত হতে পারে।

      রপ্তানী বাণিজ্যের ক্ষেত্রে বিনিময় বিল সাধারণত দুই বা তিন প্রন্থে রপ্তানীকারক কর্তৃক প্রণীত হয়। এতে ঋণপত্রের নম্বর ও তারিখ এবং ঋণপত্র প্রদানকারী ব্যাংকের বাম বর্ণিত থাকে। ঋণপত্রের শর্তানুসারে ওপেনিং ব্যাংক কিংবা করেসপন্ডেন্ট ব্যাংক কিংবা স্বয়ং ক্রেতার উপর বিনিময় বিল ড্র করা যায়। সময়ের নিরীখে বিনিময় বিলকে নিম্নোক্ত শ্রেণীতে বিভক্ত করা হয়, যেমন-

(ক) মেয়াদি বিল (Time Bill): 

কোন বিনিময় বিলের অর্থ কোন নির্দিষ্ট মেয়াদে ভবিষ্যতের নির্ধারিত তারিখে প্রদেয় হলে, তাকে মেয়াদি বিল বলা হয়। তারতম্য সাপেক্ষে তা নিম্নোক্ত দু’ধরনের হতে পারে, যেমনঃ

 (i) তারিখ মোতাবেক দেয় বিল (After date Bill) : বিল প্রস্তুতের তারিখ হতে যে বিলের অর্থ পরিশোধের মেয়াদ আরম্ভ হয় তাকেই তারিখ মোতাবেক দেয় বিল বলে।
(ii) দর্শন মোতাবেক মেয়াদি বিল (After sight Bill): যে বিলে স্বীকৃতি দেয়ার দিন হতে বিলের অর্থ পরিশোধের মেয়াদ আরম্ভ হয় তাকে দর্শন মোতাবেক দেয় বিল বলা হয়।

(খ) চাহিবামাত্র দেয় বিল (Demand Bill):  ধারক কর্তৃক চাহিবামাত্র গ্রাহক যদি কোন বিলের অর্থ পরিশোধে বাধ্য থাকে, তবে তাকে চাহিবামাত্র দেয় বিল

(গ) দর্শনী বিল (Bill at sight):  দর্শনী বিলের ক্ষেত্রে এর অর্থ বিলের গ্রাহক বা বলা হয়। তার প্রতিনিধি দর্শনমাত্র প্রদান করা হয়।

বিনিময় বিলে উল্লেখিত মূল্য অবশ্যই ইনভয়েস মূল্যের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে, যা এলসিতে উল্লেখিত অংকের অধিক কোনভাবেই হতে পারবে না। পণ্যের পরিমাণ বা মূল্য কিছুটা কম বা বেশী করার সুবিধা প্রদানের উদ্দেশ্যে এলসিতে ‘আনুমানিক’ বা ‘প্রায়’ বা অনুরূপ কোন প্রত্যয় ব্যবহৃত হলে বিনিময় বিলে বর্ণিত অক্ষ কিছুটা কম বা বেশী হতে পারে, যা কোন প্রকারেই এলসি মূল্যের শতকরা ১০ জাগের কম বা বেশী হতে পারবে না। পরিশেষে উল্লেখ্য যে, বাংলাদেশের বৈদেশি ভাগের প্রাণ বিধি অনুসারে বিনিময় বিল কোন ব্যাংকের উপর ড্র করতে হবে।

বিল অফ এক্সচেঞ্জ অ্যাক্ট…….